প্রসংসা

কে, কে তুমি আমায় বাণ
মেরেছো, মিথ্যে প্রসংসার?
এই কারণেই হচ্ছে হয়তো
আমার সকল  হার।
মিত্যে সে নয়,
মিত্যে সে নয়,
বলছো ক্রোমাগত।
আমিও তাকে সত্যি
ভেবেই নিচ্ছি অবিরত।
মিথ্যা কিবা সত্যি,
আমি করিনি  নিরুপন।
প্রসংসাতে সবই আমার
করেছো হরন।
জানো, আমি হতে
পারতাম শতভিসা তারা,
আমায় দেখে হাত নারাতো,
ভালোবাসে যারা।
হতে পারতাম আমি
এক পাহার ঘেষা রাস্তা।
তোমার প্রসংসা পেয়ে
দেখো কি অবস্তা।
হতে পারতাম আমি,
শান্ত মৃদু হাওয়া
শরীরে শিহরন দিতো,
আমার আসা যাওয়া।
হতে পারতাম আমি নিশ্চয়,
প্রভাতের আলো।
মুখেতো তুমি মিষ্টি ছিলে,
কে জানে পেটে কালো।
হতে তো পারতাম আমি,
বৃষ্টি ঝিরঝির,
শরত প্রভাতে আবার
কুহেলির নির।
হতে তো পারতাম আমি,
সাগরের ডেউ,
তুমি যে লুটে গেলে,
জানলোনা কেউ।
একটি প্রেমের কবিতা,
হতে পারতাম আমি!
বা কারো কাননের ফুল
সবচেয়ে দামী।
হয়তো হতাম, আমি
কোনো সুমিষ্ঠ এক ফল।
নাইবা হতাম শ্রাবণ মাসে,
ভরা গঙ্গার জল।
শ্রেষ্ঠ হবার সাদ ছিলোনা,
একটু ছিলো আশা।
সেইটুকু যে নিয়েছে কেরে,
তোমার ভালোবাসা।
কে, কে গো তুমি
আমার সর্বনাসী?
মিথ্যে, মিথ্যে শুধু বলে গেলে
তোমায় ভালোবাসি।
চেনেছি তোমায় চেনেছি এবার,
বাণ মেরেছো তুমি আমায়
মিথ্যা প্রসংসার।
অপ্রোয়জনে অনেক
কিছু দিয়েছ, পিছে
দেবোনা ফিরিয়ে, ভয়
পেওনা মিছে।
তোমার দেওয়া ঐ মিথ্যে 
প্রসংসা না পেলে।
আমিও হয়তো হতাম
কিছু নিজের বলে।
এমন প্রসংসা আর
কখনো কারো করোনা,
তবুও সাবধান করে দেই,
জানি তুমি ঈশ্বরকে ডরোনা।
     
                          

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সে কেনো বেশ্যা?

কলঙ্কিনীর প্রেম

নষ্ট মেয়ে