সিগারেট



তোমার সিগারেটে দেওয়া সুখটান,
কেরেছে আমার বুকের সুখ।
তোমার সিগারেটের জলন্ত আঙার,
তোমার চিতাস্বরুপ।
সিগারেট ও তুমি হবে নিঃশেষ,
 তোমায় দেবে উপহার
খুব দামী কিছু রোগ; কাফ, স্টোমা, আলসার বা কেনসার।
তুমি ও সিগারেট দুজনেই পুরছো,
শেষ করেছো একে অপরকে।
এতো আপন করছো কেনো?
সর্বনাশী ঝরকে।
তোমার কোমল ঠোটের স্পর্শের জন্য
আমি দিতে পারতাম প্রাণ,
কিন্ত ওই ঠোটেই প্রতিনিয়ত
দিচ্ছ তুমি মৃত্যুকে স্থান।
কেন, আমার প্রতি এত বেশি
নিষ্ঠুর তমি? কেনো অনির্বান?
যে বুকে আশ্রয় দাও নি আমায়,
সেই বুকে রোজ কিছু ধুঁয়া
কি করে স্থান পায়?
অনির্বান যে সিগারেটে মত্ত হয়ে
আমায় ভুলতে চাও!
সেই সিগারেট টুকুতে কি শান্তি তুমি পাও?
আমাকে ভুলার জন্য সিগারেট
যেদিন তুললে মুখে, সেদিন
মৃত্যুকে আমন্ত্রন দিলে বুকে।
তোমার আর সিগারেটের ধোঁয়ার
তুমি যে করেছো,
এক কৃত্রিম ভালোবাসার সৃষ্টি,
এই ভালোবাসা 'কাল তোমার',
প্রিয়জনের চোখে নামাবে বৃষ্টি।
সকাল, দুপুর, রাতে বাড়াচ্ছো সুখ,
কেনো এতো সুখী হোতে চাও?
তোমার ধংস্ব, আমার ধংস্ব।
অনির্বান সিগারেট ছেড়ে দাও।

                সুরজিৎ মণ্ডল


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সে কেনো বেশ্যা?

কলঙ্কিনীর প্রেম

নষ্ট মেয়ে